Company News 24
Stay Ahead with the Latest in Business

চীন EV ব্যাটারির সুপারফাস্ট চার্জিং প্রতিযোগিতায় এগিয়ে

EV এর ব্যাটারি প্রতিস্থাপনের উচ্চ খরচ

0

করপোরেট নিউজ২৪ রিপোর্ট :   চীনের ব্যাটারি নির্মাতারা, বিশেষ করে CATL, নতুন ব্যাটারিগুলি বাজারে আনছে যা সুপারফাস্ট চার্জিং সক্ষম, মাত্র ১০ মিনিটের মধ্যে ৮০% চার্জ করতে পারে।

লিথিয়াম আয়রন ফসফেট (LFP) ব্যাটারি প্রযুক্তিতে চীনের আধিপত্য, যা নিকেল-কোবাল্টের বিকল্পগুলোর তুলনায় নিরাপদ এবং আরও খরচ সাশ্রয়ী, দক্ষিণ কোরিয়ার LG এবং স্যামসাংয়ের মতো প্রতিদ্বন্দ্বীদের তুলনায় তাদের একটি সুবিধা প্রদান করে।

যদিও এই advancements রয়েছে, ব্যাটারির আয়ুষ্কাল, অতিরিক্ত গরম হওয়া, এবং পাবলিক চার্জিং স্টেশনের অভাব নিয়ে উদ্বেগগুলো এখনও ব্যাপক (ইলেকট্রিক ভেহিক্যাল) EV গ্রহণে নিরুৎসাহিত করছে।

১০ মিনিটেরও কম সময়ে ৮০% চার্জ করতে সক্ষম

বিশ্বের বৃহত্তম ব্যাটারি নির্মাতারা বিদ্যুৎচালিত যানবাহনগুলিকে hesitant ক্রেতাদের জন্য আরও আকর্ষণীয় করে তুলতে কাজ করছে, যা গ্যাস স্টেশনে পাওয়া অভিজ্ঞতার মতোই সুপারফাস্ট চার্জিংয়ের সুবিধা দেবে—মাত্র পাঁচ মিনিটে চার্জ করে একটি ভালো রেঞ্জ পাওয়া যাবে।

বর্তমানে, EV চার্জিং সময় ২০ মিনিট থেকে ৫০ মিনিট বা তার বেশি সময়ের মধ্যে পরিবর্তিত হয়, যা চার্জার প্রকার ও গতির পাশাপাশি যানবাহনের ব্যাটারি ক্ষমতার উপর নির্ভর করে।

কিছু ব্যাটারি নির্মাতা সম্প্রতি এমন ব্যাটারি উন্মোচন করেছে যা ১০ মিনিটেরও কম সময়ে ৮০% চার্জ করতে সক্ষম এবং তারা দাবি করছে যে প্রযুক্তিগত অগ্রগতি খুব শীঘ্রই পাঁচ মিনিটের চার্জিং সময়ে নিয়ে আসবে, যা EV ড্রাইভিং অভিজ্ঞতাকে বিপ্লবীভাবে পরিবর্তন করবে।

তবে, বিশেষজ্ঞরা অতিরিক্ত সুপারফাস্ট চার্জিংয়ের ফলে ব্যাটারির আয়ুষ্কাল দ্রুত কমে যাওয়া এবং ১০ মিনিটেরও কম সময়ের চার্জিংয়ের সময় অতিরিক্ত গরম হয়ে ব্যাটারি আগুন লাগার সম্ভাবনা বৃদ্ধি পাওয়ার দিকে ইঙ্গিত করছেন।

 

অতিরিক্তভাবে, সুপারফাস্ট চার্জিংয়ের অভাব শুধুমাত্র বর্তমান উদ্বেগগুলির একটি, যা EV কেনার কথা ভাবা ড্রাইভারদের জন্য রয়েছে। অন্যান্য উদ্বেগগুলির মধ্যে রয়েছে দীর্ঘ দূরত্বের জন্য সুবিধাজনক গাড়ি ভ্রমণের জন্য যথেষ্ট পাবলিক চার্জিং পয়েন্টের অভাব, EV কেনার ও রক্ষণাবেক্ষণের খরচ যা উৎসাহের অনিশ্চয়তার সাথে জড়িত, এবং ব্যাটারি প্রতিস্থাপন খরচ।

 ১০-মিনিটের চার্জ বিপ্লব

চীনের ব্যাটারি নির্মাতারা সুপারফাস্ট চার্জিংয়ের দৌড়ে এগিয়ে রয়েছে, কারণ তাদের লিথিয়াম আয়রন ফসফেট (LFP) ব্যাটারিগুলি দক্ষিণ কোরিয়ার প্রতিযোগীদের নিকেল-কোবাল্ট রসায়নের তুলনায় অতিরিক্ত গরম হওয়ার ক্ষেত্রে কম প্রবণ।

চীনের কন্টেম্পোরারি অ্যাম্পেরেক্স টেকনোলজি কো., লিমিটেড (CATL), যা বিশ্বের বৃহত্তম ব্যাটারি নির্মাতা এবং টেসলা ও বিএমডাব্লিউসহ অন্যান্যদের জন্য ব্যাটারি সরবরাহ করে, এপ্রিল মাসে বিশ্বের প্রথম LFP ব্যাটারি উন্মোচন করেছে যা ১,০০০ কিলোমিটার (৬২০ মাইল) এর বেশি রেঞ্জ অর্জন করতে পারে ৪C সুপারফাস্ট চার্জিংয়ের সাথে।

CATL জানিয়েছে, দীর্ঘ রেঞ্জ প্রদানের পাশাপাশি, এই ব্যাটারি, যার নাম শেনক্সিং PLUS, দ্রুত চার্জও করতে পারে। এটি মাত্র ১০ মিনিটের চার্জিংয়ে ৬০০-কিমি (৩৭২-মাইল) রেঞ্জ দিতে সক্ষম, “যা বাজারে উপলব্ধ সাধারণ ব্যাটারিগুলির চেয়ে অনেক এগিয়ে এবং একটি কিলোমিটার প্রতি সেকেন্ডের সত্যিকারের সুপারফাস্ট চার্জিং গতি অর্জন করছে,” চীনা প্রতিষ্ঠানটির দাবি।

গ্রাহকরা দ্রুত চার্জিংয়ের চেয়ে বেশি চার্জিং সুবিধা দেখতে চান

তবে, কিছু বিশেষজ্ঞের মতে, প্রমাণ দেখায় যে সুপারফাস্ট চার্জিং যানবাহনের ব্যাটারির আয়ুষ্কাল কমিয়ে দিতে পারে। দক্ষিণ কোরিয়ার জিওনবুক ইনস্টিটিউট অফ অটোমোটিভ কনভারজেন্স টেকনোলজির প্রধান লি হাং-কু ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেন।

এছাড়াও, লি বলেন, চার্জিং গতিই সম্ভাব্য EV ক্রেতাদের প্রধান উদ্বেগ নয়।

“সাম্প্রতিক জরিপ অনুযায়ী, গ্রাহকরা মনে করেন যে EV-এর দাম কমানো এবং দীর্ঘ রেঞ্জ থাকা চার্জিং গতির তুলনায় আরও গুরুত্বপূর্ণ,” লি FT-কে জানিয়েছেন, এবং যোগ করেছেন যে “গ্রাহকরা দ্রুত চার্জিংয়ের চেয়ে বেশি চার্জিং সুবিধা দেখতে চান।”

EY মোবিলিটি কনজিউমার ইনডেক্স, যা গ্রাহকদের বার্ষিক জরিপ, গত মাসে দেখিয়েছে যে ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে EV-র প্রতি রেকর্ড আগ্রহ থাকা সত্ত্বেও, শুধুমাত্র ৩৪% মার্কিন গ্রাহক ২০২৪ সালে তাদের পরবর্তী গাড়ি হিসেবে EV কেনার পরিকল্পনা করছেন। এই শেয়ার গত বছরের জরিপের তুলনায় ১৪ শতাংশ পয়েন্ট কম, “যা প্রমাণ করে যে EV শিক্ষা যথাযথ পর্যায়ে নেই এবং ব্যাপক EV গ্রহণের পথে এখনও বাধা রয়েছে,” EY বলেছে।

যদিও যুক্তরাষ্ট্রের গ্রাহকদের অবকাঠামো নিয়ে আত্মবিশ্বাস বাড়ছে, এটি ব্যাটারির আয়ুষ্কাল এবং রক্ষণাবেক্ষণ ফি সম্পর্কে বাড়তে থাকা উদ্বেগের দ্বারা ছ overshadow হয়েছে।

 

ব্যাটারি প্রতিস্থাপনের উচ্চ খরচ

EY জরিপে দেখা গেছে, ব্যাটারি প্রতিস্থাপনের উচ্চ খরচ এবার প্রথমবারের মতো মার্কিন গ্রাহকদের জন্য EV কেনার প্রধান বাধা হয়ে উঠেছে, যা চার্জিং স্টেশনের অভাবকে অতিক্রম করেছে।

সার্ভে আরও নির্দেশ করে যে হাইব্রিড গাড়িগুলির জনপ্রিয়তা বাড়ছে, এবং EY বলছে যে এই বৃদ্ধি গাড়িগুলির সার্বিক বহুমুখিতার কারণে। তারা উল্লেখ করে, “হাইব্রিড গাড়িগুলি একটি পরিবর্তনশীল সেতু হিসেবে কাজ করতে পারে।”

কনি/মনির

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html