Company News 24
Stay Ahead with the Latest in Business

পরিবেশ দূষণকারী প্রতিষ্ঠানকে ঋণ না দিতে ব্যাংকগুলোকে বললেন পরিবেশ উপদেষ্টা

0

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান ব্যাংকগুলোকে অভ্যাসগত দূষণকারী প্রতিষ্ঠানগুলোকে ঋণ না দেওয়ারও আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ব্যাংকগুলোকে টেকসই উন্নয়ন, সবুজ প্রবৃদ্ধি এবং জলবায়ু সহনশীলতায় আর্থিক প্রবাহ নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

বৃহস্পতিবার(১৭ অক্টোবর) ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে ব্র্যাক ব্যাংকের ‘Sustainability Report 2023’ শিরোনাম ‘Bloom into the Future’ এর আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পরিবেশ উপদেষ্টা।

তিনি ব্যাংকগুলোকে টেকসই ও পরিবেশবান্ধব কার্যক্রমে ভূমিকা রাখার আহ্বান জানান। তিনি দায়িত্বশীল বিনিয়োগকে উৎসাহিত করার ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মনে রাখতে হবে স্থায়িত্ব এখন আর বিকল্প নয়, এটি একটি প্রয়োজনীয়তা।

পরিবেশ উপদেষ্টা বলেন, ‘Bloom into the Future’ শিরোনামের প্রতিবেদনটি ব্যাংকের টেকসই ব্যাংকিংয়ের প্রতিশ্রুতির প্রতিফলন, যেখানে ব্যাংকের কার্বন নিঃসরণ কমানো, সবুজ অর্থায়ন সমর্থন এবং দায়িত্বশীল ব্যবসায়িক অনুশীলন প্রচারের ওপর জোর দেয়া হয়েছে। প্রতিবেদনটি ব্যাংকের জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) এর সাথে সামঞ্জস্য রেখে কাজ করার প্রচেষ্টাকে তুলে ধরেছে। এছাড়া, বাংলাদেশের পরিবেশ ও সামাজিক উন্নয়নে অবদান রাখার কথাও উল্লেখ করেছে। তিনি বেসরকারি খাতের প্রতিষ্ঠানগুলোকে টেকসই কাঠামো গ্রহণ করার এবং একটি সবুজ ও সমতাভিত্তিক ভবিষ্যতের জন্য কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নুরুন নাহার, ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান মেহেরিয়ার এম হাসান এবং ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হুসাইনও বক্তব্য রাখেন।

এ সময় সরকারি কর্মকর্তা, কর্পোরেট নেতৃবৃন্দ এবং উন্নয়ন সহযোগী-সহ বিভিন্ন খাতের শীর্ষস্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন, যারা টেকসই অর্থায়ন ও সবুজ কার্যক্রম প্রচারে ব্র্যাক ব্যাংকের নেতৃত্বের প্রশংসা করেন।

কনি/জুবায়ের

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html