Company News 24
Stay Ahead with the Latest in Business

নোবেলজয়ী নিহন হিদানকিয়োকে ড. ইউনূসের অভিনন্দন

0

ঢাকা:  ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী **নিহন হিদানকিয়ো** সংগঠনকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

শুক্রবার (১১ অক্টোবর) এক বার্তায় তিনি বলেন, “২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কার পাওয়ায় নিহন হিদানকিওকে আমার আন্তরিক অভিনন্দন। পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং শান্তির প্রতি আপনার অবিচল অঙ্গীকার আমাদের সবার জন্য অনুপ্রেরণার উৎস।”

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ড. ইউনূস আরও বলেন, “হিরোশিমা ও নাগাসাকির ভয়াবহতা যেন মানুষ কখনো ভুলে না যায়, তা নিশ্চিত করতে আপনার নিরলস প্রচেষ্টা ও পরিশ্রম আমাদের নিরাপদ পৃথিবী গড়ার উদ্দেশ্যকে আরও শক্তিশালী করে।”

তিনি বার্তায় আরও যোগ করেন, “আপনার সাহস ও আত্মনিবেদনের জন্য আপনাদের ধন্যবাদ জানাই। একবার আবার উষ্ণ অভিনন্দন।”

পারমাণবিক অস্ত্রমুক্ত পৃথিবী গড়ার প্রচেষ্টার জন্য **নিহন হিদানকিয়ো** ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছে।

**নিহন হিদানকিয়ো** সংগঠনটি **হিবাকুশা** নামেও পরিচিত, যা ১৯৪৫ সালে হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা হামলার প্রত্যক্ষদর্শী এবং তাদের পরিবারের সদস্যদের নিয়ে গড়ে উঠেছিল। এই সংগঠনটি “পারমাণবিক অস্ত্র আর কখনো ব্যবহার করা উচিত নয়” এই বার্তা প্রচার করে চলেছে এবং পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্বের জন্য সংগ্রাম করে যাচ্ছে।

শান্তিতে নোবেল পুরস্কারের অর্থমূল্য হিসেবে **নিহন হিদানকিয়ো** ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা পাবে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকার সমান। এছাড়া, সংগঠনটি একটি মেডেল এবং সনদপত্রও পাবেন।

ডিসেম্বরের ১০ তারিখ, আলফ্রেড নোবেলের মৃত্যু দিবসে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেয়া হবে।

 

কনি/ মনির,জোবায়ের

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html