Company News 24
Stay Ahead with the Latest in Business

আগামীতে ঈদে ৫ দিন এবং দুর্গাপূজায় ৩ দিনের ছুটির স্থায়ী ঘোষণা আসছে

0

ঢাকা:  সরকার মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব, পবিত্র রমজান ও কোরবানি ঈদের জন্য ৫ দিনের সরকারি ছুটি রাখার সিদ্ধান্ত নিয়েছে। একইসাথে, হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার জন্য ৩ দিনের ছুটি দেওয়া হতে পারে।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে আগামীকাল বৃহস্পতিবার(১৭ অক্টোবর) উপদেষ্টা পরিষদের একটি সভা অনুষ্ঠিত হবে, যেখানে ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদনের বিষয়টি আলোচনায় থাকবে।

সভায় প্রত্যাগত অভিবাসী নীতিমালার অনুমোদন ও সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নির্ধারণ সম্পর্কিত প্রস্তাবও উপস্থাপন করা হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে, ঈদ উপলক্ষে ছুটির প্রস্তাব অনুযায়ী ঈদের দিন এবং তার আগে ও পরে দুই দিন করে মোট ৫ দিন ছুটি থাকবে। দুর্গাপূজার জন্য ৩ দিনের ছুটি প্রস্তাব করা হয়েছে।

গত কয়েক বছর ধরে ঈদ উপলক্ষে সরকার নির্বাহী আদেশের মাধ্যমে ছুটি বাড়িয়ে আসছে। যদিও আওয়ামী লীগ সরকারের সময় দুই ঈদ এবং দুর্গাপূজার ছুটি বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছিল, তা কার্যকর হয়নি। বর্তমানে ঈদে সাধারণত ৩ দিন এবং পূজায় ১ দিন ছুটি থাকে।

 

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা পুরুষের জন্য ৩৫ বছর এবং নারীদের জন্য ৩৭ বছর

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা পুরুষের জন্য ৩৫ বছর এবং নারীদের জন্য ৩৭ বছর করার সুপারিশ করেছে আব্দুল মুয়ীদ চৌধুরীর নেতৃত্বাধীন পর্যালোচনা কমিটি। সরকারি চাকরিতে প্রবেশের যৌক্তিক বয়স নির্ধারণের বিষয়ে সুপারিশ দিতে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আব্দুল মুয়ীদ চৌধুরীকে আহ্বায়ক করে ৩০ সেপ্টেম্বর কমিটি করে সরকার।

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর নির্ধারণের প্রস্তাব রেখে ‘সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত, ও অন্যান্য স্বশাসিত সংস্থাগুলোর জন্য নিয়োগের বয়সসীমা’ সম্পর্কিত অধ্যাদেশের খসড়া প্রস্তুত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রস্তাবিত খসড়াটি আগামীকাল উপদেষ্টা পরিষদের সভায় আলোচনা করা হবে। বর্তমান বয়সসীমা ৩০ বছর, এবং সরকারি কর্মচারীরা সাধারণত ৫৯ বছরে অবসর গ্রহণ করেন। মুক্তিযোদ্ধার সন্তানেরা ৩২ বছর বয়স পর্যন্ত সরকারি চাকরিতে যোগ দিতে পারেন এবং ৬০ বছর বয়সে অবসর নেন।

কনি/মনির

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html