Company News 24
Stay Ahead with the Latest in Business

অর্থ পাচার হওয়ার বিষয়টি জানতে ১৬ বছর লেগেছে, ফেরত আনতে এত সময় লাগবে না

পাচারকৃত অর্থ ফেরত আনতে টাস্কফোর্স হচ্ছে

0

করপোরেট নিউজ ২৪ : বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ জানিয়েছেন, বিদেশে পাচারকৃত অর্থ ফেরত আনার জন্য একটি টাস্কফোর্স গঠন করা হচ্ছে এবং এটি খুব শিগগিরই কার্যকর হবে।

রবিবার( ৮ সেপ্টেম্বর, ২০২৪ ) দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এর ১৪৬তম এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের ৫৯তম পরিচালনা পর্ষদের সভা শেষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

ব্যাংকিং খাতে আত্মবিশ্বাসের ঘাটতি ছিল, তবে সেই আস্থা ফিরিয়ে আনা হয়েছে উল্লেখ করে ড. সালেহউদ্দিন বলেন, “পাচার হওয়া অর্থ ফেরাতে টাস্কফোর্স গঠন করা হবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) খুব শিগগিরই এই টাস্কফোর্স গঠন করবে। প্রয়োজনে বিদেশে অবস্থানরত যোগ্য বাঙালি বিশেষজ্ঞদেরও এতে অন্তর্ভুক্ত করা হবে।”

বাণিজ্য উপদেষ্টা আরও বলেন, পাচার হওয়া অর্থ ফেরত আনা সহজ নয়, তবে এ বিষয়ে যারা কাজ করবেন তারা দক্ষ। দেশের অর্থ পাচার হওয়ার বিষয়টি জানতে ১৬ বছর লেগেছে, তবে অর্থ ফেরত আনতে এত সময় লাগবে না, কাজটি দ্রুত সম্পন্ন হবে।

সরকারের এক মাসের বাজার ব্যবস্থাপনা নিয়ে এক প্রশ্নের জবাবে উপদেষ্টা জানান, আলু ও পেঁয়াজের ওপর থেকে ট্যাক্স তুলে দেয়া হয়েছে। তবে বাজারে এর প্রভাব পড়তে কিছুটা সময় লাগবে। ‘মিডলম্যান’ ও ‘চাঁদাবাজী’ কমাতে তার প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও তিনি জানান। এছাড়া, স্থানীয় প্রশাসনকে মনিটরিং জোরদার করতে বলা হয়েছে এবং ব্যবসায়ীদেরও বেশি মুনাফা না করতে নির্দেশ দেয়া হয়েছে।

এক প্রশ্নের উত্তরে ড. সালেহউদ্দিন বলেন, চলতি অর্থবছরের সম্ভাব্য রপ্তানি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। বর্তমান অবস্থা ইতিবাচক এবং লক্ষ্যমাত্রা অর্জনের আশা প্রকাশ করেন তিনি।

জিএসপি সুবিধা পুনরুদ্ধারের বিষয়ে তিনি বলেন, আমেরিকার দেওয়া শর্তগুলোর উত্তর দেওয়া হয়েছে। তিনি এই মাসেই ওয়াশিংটনে গিয়ে বিষয়টি নিয়ে সরাসরি আলোচনা করবেন।

২০২৫ সালের বাণিজ্য মেলা প্রসঙ্গে তিনি বলেন, মেলা জানুয়ারিতেই অনুষ্ঠিত হবে, তবে তারিখ কিছুটা পরিবর্তিত হতে পারে। এবারের মেলায় নতুনত্ব আনতে রপ্তানি সম্ভাবনাময় পণ্যের জন্য আলাদা ব্যবস্থা নেয়া হবে এবং দেশীয় পণ্যের রপ্তানি বাড়াতে উৎসাহিত করা হবে।

সভায় বাণিজ্য উপদেষ্টার সভাপতিত্বে ইপিবি এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা, বাণিজ্য সচিব মোহা. সেলিম উদ্দিন, অর্থ সচিব মো. খায়েরুজ্জামান মজুমদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী, আইসিসিবি প্রেসিডেন্ট মাহবুবুর রহমান, ইপিবির ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের চীফ এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ। (বাসস)

কনি/ মনির,জয়নাল

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html