Company News 24
Stay Ahead with the Latest in Business

’নীতিমালায় সংস্কার ছাড়া এফবিসিসিআই নির্বাচন নয়’

0

করপোরেট নিউজ ২৪: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাধারণ সদস্য এবং বিভিন্ন খাতের ব্যবসায়ী নেতারা পরিচালনা পর্ষদে মনোনীত পরিচালক প্রথা বাতিল করে সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচন আয়োজনসহ নীতিমালায় সংস্কারের দাবি জানিয়েছেন। তারা হুঁশিয়ারি দিয়েছেন যে, সংস্কার ছাড়া কোনো নির্বাচন অনুষ্ঠিত হতে দেওয়া হবে না।

শনিবার (২১ সেপ্টেম্বর ২০২৪) রাজধানীর পল্টনে ফার্স হোটেলে আয়োজিত এক মতবিনিময় সভায় এ দাবি উত্থাপন করা হয়। এ সভার আয়োজন করা হয় সাধারণ পরিষদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে।

সভায় বিভিন্ন অ্যাসোসিয়েশন ও চেম্বারের ব্যবসায়ী নেতারা বক্তব্য দেন। তারা বৈষম্যহীন একটি এফবিসিসিআই গড়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন, যা ব্যবসা, বাণিজ্য এবং বিনিয়োগ সম্প্রসারণের পাশাপাশি দেশের অর্থনীতিকে গতিশীল রাখতে সহায়ক হবে।

নেতারা বলেন, গত ১৫ বছরে এফবিসিসিআইয়ের কার্যক্রম মূলত রাজনৈতিক উদ্দেশ্য এবং স্বার্থ সিদ্ধির জন্য ব্যবহৃত হয়েছে। কিছু রাজনৈতিকভাবে মদদপুষ্ট ব্যবসায়ী ফেডারেশনকে ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করে বাজারে সিন্ডিকেট গড়ে তুলেছে এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি করেছে।

সভায় এফবিসিসিআইয়ের সাবেক সহ-সভাপতি আবুল কাসেম হায়দার বলেন, ফেডারেশনে বর্তমানে ৮০ জন পরিচালক রয়েছেন, যার মধ্যে ৫৭ জন মনোনীত। এভাবে পরিচালকদের সংখ্যা বেশি হলে সাধারণ ব্যবসায়ীদের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে না। তাই সরাসরি ভোটের মাধ্যমে পরিচালকদের নির্বাচিত করা প্রয়োজন।

ব্যবসায়ী নেতা জাকির হোসেন নয়ন বলেন, পূর্বে স্বৈরাচার সরকারের পতনের পর এফবিসিসিআইয়ের কিছু নেতারা গণহত্যা সমর্থন করেছিলেন। এই নেতারা এখন কোনোভাবেই দায় এড়াতে পারেন না।

গিয়াস উদ্দিন খোকন বলেন, ফেডারেশনে চাঁদাবাজি বন্ধ করতে হবে এবং হাটখোলা ভবন নিয়ে কোনো ধরনের খেলা করতে দেওয়া যাবে না।

এফবিসিসিআইয়ের সাধারণ সদস্য ওবায়দুর রহমান মন্তব্য করেন, ফেডারেশনকে পুনরায় সঠিক পথে আনতে হলে আরও বড় ধরনের সংস্কার করতে হবে এবং যোগ্য ব্যক্তিদের ভোটের মাধ্যমে নির্বাচিত করতে হবে।

সভায় নেতারা আরও দাবি করেন, সভাপতি, সহ-সভাপতি এবং পরিচালকরা সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত হতে হবে। মনোনীত পরিচালক প্রথা বাতিল করতে হবে এবং কোনো খাতভিত্তিক নির্বাচন করা যাবে না। একই ব্যক্তি পরপর দুইবারের বেশি পরিচালক পদে থাকতে পারবেন না। সাধারণ সদস্যদের সমস্যা জানার জন্য ফেডারেশন সপ্তাহে দুই দিন উন্মুক্ত রাখতে হবে।

কনি/মনির

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html