Company News 24
Stay Ahead with the Latest in Business

চীনা সৌর কোম্পানির সাথে যৌথ উদ্যোগে বিদ্যুৎ উৎপন্ন করবে সৌদি আরব

0

বিশ্ব প্রতিবেদন:  সৌদি আরব সম্প্রতি চীনা সৌর কোম্পানিগুলোর সাথে যৌথ উদ্যোগে প্রবেশ করেছে। এই পদক্ষেপটি সৌদি সরকারের নবায়নযোগ্য শক্তি খাতে বিনিয়োগের দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ। সৌদি আরবের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দেশের বিদ্যুৎ উৎপাদনের একটি উল্লেখযোগ্য অংশ সৌর শক্তি থেকে অর্জন করা।

চীনা কোম্পানিগুলোর সাথে এই যৌথ উদ্যোগগুলো সৌদি আরবের সৌর শক্তির উন্নয়নকে ত্বরান্বিত করবে এবং দেশটির বিদ্যুৎ চাহিদা মেটাতে সহায়তা করবে। চীন ইতিমধ্যেই সৌর প্রযুক্তির ক্ষেত্রে বিশ্বে অন্যতম শীর্ষস্থানীয় এবং তাদের উদ্ভাবনী প্রযুক্তি সৌদি আরবে সৌর প্রকল্পের বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সৌদি আরবের প্রধানমন্ত্রী গত সপ্তাহে এই যৌথ উদ্যোগের ঘোষণায় বলেন, “এটি আমাদের সৌর শক্তির ক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা করছে এবং দেশের অর্থনীতির জন্য নতুন সুযোগ সৃষ্টি করবে।”

এই উদ্যোগের মাধ্যমে সৌদি আরব আরও টেকসই ও পরিবেশবান্ধব শক্তির দিকে এগিয়ে যাবে, যা বৈশ্বিক উষ্ণায়ন মোকাবিলায় সহায়ক হবে।

 

সৌদি আরবে ৩ বিলিয়নেরডলারের সৌর প্রকল্প

সৌদি আরব চীনা দুইটি সৌর কোম্পানির সাথে যৌথ উদ্যোগে প্রবেশ করেছে, যার মোট মূল্য $3 বিলিয়ন। এই উদ্যোগটি তেল সমৃদ্ধ রাজ্যের নবায়নযোগ্য শক্তি উৎপাদন বাড়ানোর প্রচেষ্টার অংশ হিসেবে বিবেচিত হচ্ছে।

প্রথম যৌথ উদ্যোগে, চীনের JinkoSolar (NYSE:JKS) সৌদি আরবের সরকারি তহবিল এবং একটি প্রাইভেট সৌদি নবায়নযোগ্য কোম্পানির সাথে একটি সৌর সেল এবং মডিউল উৎপাদন সুবিধা নির্মাণ করবে, যার মোট বিনিয়োগ প্রায় $1 বিলিয়ন। প্রকল্পটি অভ্যন্তরীণ এবং বাইরের অর্থায়নের সমন্বয়ে অর্থায়িত হবে। সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (PIF) একটি ইউনিট Renewable Energy Localization Company যৌথ উদ্যোগে 40% এবং Vision Industries 20% শেয়ার ধারন করবে, বাকি শেয়ার থাকবে JinkoSolar-এর মধ্যপ্রাচ্যের ইউনিটের কাছে। JinkoSolar অনুযায়ী, এই সুবিধার বার্ষিক উৎপাদন ক্ষমতা 10 গিগাওয়াট উচ্চ-কার্যকরী সৌর সেল ও মডিউল উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

আরেকটি যৌথ উদ্যোগে, সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড TCL Zhonghuan Renewable Energy Technology Co. এর সাথে অংশীদার হবে, যা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সৌর ওয়েফার নির্মাতা, এবং Vision Industries Co. এর সহযোগিতায় $2.08 বিলিয়ন মূল্যের একটি প্লান্ট নির্মাণ করবে।

তিন বছর আগে, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি ভিশন ২০৩০ প্রকাশ করেন, যা দেশের অর্থনৈতিক বৈচিত্র্যকরণের, বৈশ্বিক সম্পৃক্ততার, এবং জীবনযাত্রার মান উন্নয়নের একটি উচ্চাকাঙ্ক্ষী রূপরেখা। এই অর্থনৈতিক পরিকল্পনায় সৌদি আরব 2030 সালের মধ্যে ~60 গিগাওয়াট নবায়নযোগ্য শক্তি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, যা দেশের বর্তমান 2.8 গিগাওয়াট ইনস্টল ক্ষমতার তুলনায় অনেক গুণ বেশি।

সৌদি আরবের শীতল লাল সাগরের বাতাস এবং সূর্য ঝলমলে অঞ্চলগুলো নবায়নযোগ্য শক্তি উৎপাদনের জন্য আদর্শ। একই সময়ে, সৌদি আরামকো ঘোষণা করেছে যে তারা আগামী কয়েক বছরে জাফুরা গ্যাস ক্ষেত্র উন্নয়নে $110 বিলিয়ন ব্যয় করবে, যা 200 ট্রিলিয়ন ঘনফুট গ্যাস ধারণ করে। এই গ্যাস পরে একটি পরিষ্কার জ্বালানিতে, ব্লু হাইড্রোজেনে রূপান্তরিত হবে।

সৌদি সরকার $5 বিলিয়ন খরচে একটি সবুজ হাইড্রোজেন প্লান্টও নির্মাণ করছে, যা পরিকল্পিত মেগাসিটি নিওমকে শক্তি প্রদান করবে। এই হাইড্রোজেন প্লান্ট, যা Helios Green Fuels নামে পরিচিত, সৌর ও বাতাসের শক্তি ব্যবহার করে 4 গিগাওয়াট পরিষ্কার শক্তি উৎপাদন করবে, যা সবুজ হাইড্রোজেন উৎপাদনের কাজে লাগানো হবে।

কনি/ মনির,জুবায়ের

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html