Company News 24
Stay Ahead with the Latest in Business

নজরুল ইসলাম স্বপন এক্সিম ব্যাংকের নতুন চেয়ারম্যান

0

করপোরেট নিউজ২৪ প্রতিবেদন: বেসরকারি খাতের এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসি বা এক্সিম ব্যাংকের চেয়ারম্যান হলেন বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতি মো. নজরুল ইসলাম স্বপন।

শুক্রবার (৩০ আগস্ট) অনুষ্ঠিত ব্যাংকটির পুনর্গঠিত পর্ষদ সভায় তাকে চেয়ারম্যান নির্বাচন করা হয়। এক্সিম ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

২০০৭ সালে এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হন নজরুল ইসলাম মজুমদার। এরপর থে‌কে তিনি প্রভাব খাটিয়ে ব্যাংকটির চেয়ারম্যান পদে ছিলেন। দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর ব্যাংকটির পুরোনো পর্ষদ ভেঙে নতুন বোর্ড গঠন ক‌রে কেন্দ্রীয় ব্যাংক। ফলে টানা প্রায় ১৭ বছর চেয়ারম্যান পদে নতুন মুখ পেলো এক্সিম ব্যাংক।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন চেয়ারম্যান মো. নজরুল ইসলাম স্বপন এর আগে একই ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তৈরি পোশাক খাতে তার দীর্ঘ ৪৪ বছরের অভিজ্ঞতা রয়েছে। বর্তমানে তিনি টিভোলি অ্যাপারেলস্ লিমিটেড এবং গ্যালাক্সি স্টিচ লিমিটেডের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক। ২০০০ সাল থেকে তিনি একজন সিআইপির সম্মান পেয়ে আসছেন। এছাড়া রিয়েল স্টেট এবং এভিয়েশন সেক্টরে তার ব্যাপক দক্ষতা রয়েছে।

এর আগে বৃহস্প‌তিবার বেসরকারি খাতের এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসি বা এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেয় কেন্দ্রীয় ব্যাংক। একইসঙ্গে তিনজন শেয়ারহোল্ডার ও দুইজন স্বতন্ত্রসহ মোট ৫ জন পরিচালক নিয়োগ দিয়ে নতুন বোর্ড গঠন করে দেওয়া হয়।

এক্সিম ব্যাংকের পুরোনো পর্ষদ ভেঙে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো কেন্দ্রীয় ব্যাংকের আদেশে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিতের জন্য জনস্বার্থে ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ বা এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হলো।

জানা যায়, গতকাল বৃহস্পতিবার ব্যাংকটির পর্ষদ পুনর্গঠন করে বাংলাদেশ ব্যাংক। আগের পর্ষদ বাতিল করে তিনজন শেয়ারধারী পরিচালক ও দুজন স্বতন্ত্র পরিচালকের সমন্বয়ে নতুন পর্ষদ গঠন করা হয়। পুনর্গঠিত এই পর্ষদের প্রথম সভা অনুষ্ঠিত হয় শুক্রবার। তাতে আগামী দুই বছরের জন্য শেয়ারধারী পরিচালক নজরুল ইসলাম স্বপনকে নতুন চেয়ারম্যান নির্বাচন করা হয়। নতুন পর্ষদের অন্যরা হলেন শেয়ারধারী পরিচালক মো. নুরুল আমিন ও অঞ্জন কুমার সাহা, স্বতন্ত্র পরিচালক বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এস এম রেজাউল করিম এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট খন্দকার মামুন।

কনি/মেহেরাব  

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html