Company News 24
Stay Ahead with the Latest in Business

‘পরিবারতন্ত্র’ থেকে মুক্ত হচ্ছে চট্টগ্রাম চেম্বার

১১ বছর পর বিনা ভোটে নির্বাচিত পরিচালকদের ‘গণপদত্যাগ’

0

করপোরেট নিউজ২৪ ডটকম : চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ( সিসিসিআই) প্রায় এক যুগ ধরে কেবল রুটিন  ওয়ার্ক করছিল। দেশের জন্য, চট্টগ্রামের জন্য কিংবা স্থানীয় ব্যবসায়ীদের জন্য উল্লেখযোগ্য কিছু করে নি। দেশের একমাত্র ওর্য়াল্ড ট্রেড সেন্টার পায় নি কোন পরিপূর্ণতা। সরকারের কাছ থেকে নামমাত্র মূল্যে জমি নিয়ে ঢাকাঢোল পিটিয়ে এটি প্রতিষ্ঠা করা হলেও ওর্য়াল্ড ট্রেড সেন্টারকে আশানুরুপ জমাতে পারে নি।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ( সিসিসিআই)
চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ( সিসিসিআই) পরিচালকগণ

 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফলে গত ৫ আগস্ট দেশে ক্ষমতার পটপরিবর্তন হলে চেম্বার ঘিরে থাকা পরিবারতন্ত্রের বিরুদ্ধে ক্ষোভের বহি:প্রকাশ ঘটতে শুরু করে।  দেশব্যাপি চলছে বিক্ষোভ, পদত্যাগ দাবি। পদত্যাগ, নতুন নিয়োগ।

চট্টগ্রাম চেম্বারকে  ‘পরিবারতন্ত্র’ মুক্ত করার দাবিতে ইতিমধ্যে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন সাধারণ সদস্যরা। এ অবস্থায় গত ২৮ আগস্ট চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সহসভাপতি তরফদার রুহুল আমিন ও পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী পদত্যাগ করেন। এই দুজনের পদত্যাগের ৪ দিনের মাথায় রবিবার(১ সেপ্টেম্বর) আরও ১০ জন পরিচালক পদত্যাগ করেছেন।বাকি ১২ জনের কাল সোমবার পদত্যাগপত্র জমা দেবেন বলে জানা গেছে।

এরআগে  গত বছরের ১৩ সেপ্টেম্বর নতুন বোর্ড দায়িত্ব নেওয়ার এক সপ্তাহের মধ্যে পরিচালক হিসেবে প্যাসিফিক জিন্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর পদত্যাগ করেছিলেন।

চট্টগ্রাম চেম্বারের ২৪ জন  নির্বাচিত পরিচালক হতে সভাপতি ও সহসভাপতি নির্বাচিত হন।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ( সিসিসিআই)
চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ( সিসিসিআই)পরিচালকগণ

 

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ( সিসিসিআই) চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ জানিয়েছেন,  সাধারণ ব্যবসায়ীদের স্বার্থের কথা চিন্তা করে বর্তমান বোর্ড পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, ‘পরিচালকেরা চেম্বার সভাপতি বরাবর পদত্যাগপত্র জমা দেবেন। আর তিনি সভাপতি হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন অনুবিভাগের কাছে পদত্যাগপত্র জমা দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। সোমবারের মধ্যে পদত্যাগের পুরো প্রক্রিয়া শেষ হবে।’

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ( সিসিসিআই)
চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ( সিসিসিআই) পরিচালকগণ-৩

 

সর্বশেষ বিনা ভোটের নির্বাচন হয় গত বছরের আগস্টে। প্রথমে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পরিচালকেরা নির্বাচিত হয়েছেন, এরপর তাঁরা সভাপতি নির্বাচিত করেছেন। এতে সভাপতি হন ওমর হাজ্জাজ। তিনি চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি, চট্টগ্রাম-১১ আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) এম এ লতিফের তৃতীয় সন্তান।

রাইসা মাহবুব চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি মাহবুব আলমের( যিনি এফবিসিসিআই এর বর্তমান সভাপতি) কন্যা।

 

জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি মরহুম জাফরুল ইসলাম চৌধুরীর পুত্র। তাছাড়া আরও কয়েকজন সাবেক পরিচালকের পুত্ররাও পরিচালক রয়েছেন।

 

চট্টগ্রাম চেম্বারে সর্বশেষ ভোটাভুটি হয়েছিল ২০১৩ সালের ৩০ মার্চ। ওই নির্বাচনে এম এ লতিফ-সমর্থিত মাহবুবুল আলম-নুরুন নেওয়াজ সেলিম পরিষদ ২৪ পদের মধ্যে ২০টিতে জয়লাভ করে। সংখ্যাগরিষ্ঠতার সুবাদে মাহবুবুল আলম প্রথমবারের মতো সভাপতি হন। এরপর টানা ৫বার ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচনের সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন ব্যবসায়ীরা। টানা ভোট না হওয়ায় ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছিল।

জানা গেছে, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ( সিসিসিআই) এর সব পরিচালকের পদত্যাগের পর বাণিজ্য মন্ত্রণালয় প্রশাসক নিয়োগ করে নির্বাচনের আয়োজন করবে।

কনি/মেহেরাব,মনির

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html