Company News 24
Stay Ahead with the Latest in Business

অ্যামাজন যুক্তরাজ্যে £৮ বিলিয়ন বিনিয়োগ করবে

0

বিশ্ব ডেস্ক:  মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন আগামী পাঁচ বছরে যুক্তরাজ্যে £৮ বিলিয়ন ($১০.৫ বিলিয়ন) বিনিয়োগ করতে যাচ্ছে, যা তার ওয়েব পরিষেবা বিভাগের মাধ্যমে হাজার হাজার নতুন চাকরি তৈরি করবে, কোম্পানি এবং যুক্তরাজ্য সরকার বুধবার ঘোষণা করেছে।

এই ঘোষণা সম্প্রতি নির্বাচিত লেবার সরকারের জন্য একটি স্বাগত সুযোগ, যারা দেশের পুনর্গঠনের অঙ্গীকার করে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে অগ্রাধিকার দিচ্ছে। বিনিয়োগটি যুক্তরাজ্যে ডেটা সেন্টার তৈরি, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য ব্যয় করা হবে এবং দেশটির মোট দেশজ উৎপাদনে (জিডিপি) £১৪ বিলিয়ন অবদান রাখতে পারে ও সরবরাহ শৃঙ্খলে বছরে ১৪,০০০ এর বেশি চাকরির সহায়তা করবে বলে আমাজন জানিয়েছে।

এটি অ্যামাজনের ওয়েব সার্ভিসেস (AWS) ক্লাউড কম্পিউটিং বিভাগের মাধ্যমে ইউরোপের একটি দেশে একটি বড় বিনিয়োগের সর্বশেষ ঘোষণা এবং ইউরোপীয় ইউনিয়নে “ক্লাউড” কম্পিউটিং পরিষেবাগুলি নিয়ে চলমান আলোচনার মধ্যে আসে।

“এই £৮ বিলিয়ন বিনিয়োগ অর্থনৈতিক পুনরুজ্জীবনের সূচনা নির্দেশ করে এবং দেখায় যে যুক্তরাজ্য ব্যবসার জন্য একটি আদর্শ স্থান,” এক বিবৃতিতে যুক্তরাজ্যের অর্থমন্ত্রী র‍্যাচেল রিভস বলেছেন।

“আমি আরও এগিয়ে যেতে বদ্ধপরিকর যাতে আমরা আমাদের ম্যান্ডেট অনুযায়ী চাকরি তৈরি করতে, বিনিয়োগ আনলক করতে এবং যুক্তরাজ্যের প্রতিটি অংশের উন্নতি করতে পারি। আমাদের অর্থনীতির ভিত্তি মজবুত করার কঠোর পরিশ্রম এখনই শুরু হয়েছে।”

সরকার যে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা তুলে ধরে, বুধবার প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী দেখা গেছে যে, যুক্তরাজ্যের অর্থনীতি জুলাই মাসে দ্বিতীয় পরপর মাসে শূন্য প্রবৃদ্ধি পোস্ট করেছে।

নতুন লেবার সরকার ১৪ অক্টোবর লন্ডনে একটি আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনের আয়োজন করছে, যা অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর তাদের পরিকল্পনার অংশ। বিশেষত, তারা দেশের প্রযুক্তি খাতকে কাজে লাগাতে চায়।

অ্যামাজন জানিয়েছে যে, অর্থটি তার AWS সহায়ক প্রতিষ্ঠানের কার্যক্রম সম্প্রসারণে ব্যয় করা হবে।

ই-কমার্স জায়ান্টটি ক্লাউড কম্পিউটিং সক্ষমতার বাড়তি চাহিদা, যেমন সার্ভার স্পেসের চাহিদা কাজে লাগানোর চেষ্টা করছে। যুক্তরাজ্যের সরকারি সংস্থা এবং বিমান সংস্থা ইজিজেট, ব্যাংক ন্যাটওয়েস্ট এবং সাইন্সবারির মতো কোম্পানি ইতিমধ্যেই বিশ্বজুড়ে শীর্ষস্থানীয় কোম্পানিগুলোর মতো AWS ডেটা সেন্টার ব্যবহার করছে।

“পরবর্তী কয়েক বছর যুক্তরাজ্যের ডিজিটাল এবং অর্থনৈতিক ভবিষ্যতের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে পারে,” বলেছেন AWS-এর ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ভাইস প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর তনুজা র‍্যান্ডারি।

AWS-এর সম্প্রসারণ যুক্তরাজ্যের সকল আকারের প্রতিষ্ঠানকে ক্লাউড কম্পিউটিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো প্রযুক্তিগুলো আরও গ্রহণ করতে সাহায্য করবে, যা তাদের উদ্ভাবনকে দ্রুততর করতে, উৎপাদনশীলতা বাড়াতে এবং বৈশ্বিক পর্যায়ে প্রতিযোগিতা করতে সক্ষম করবে,” তিনি যোগ করেন।

সাম্প্রতিক মাসগুলোতে, এই সহায়ক প্রতিষ্ঠানটি জার্মানি, স্পেন এবং ফ্রান্সে কয়েক বিলিয়ন ইউরো বিনিয়োগের ঘোষণা করেছে।

এটি এমন সময় এসেছে যখন ইউরোপীয় ইউনিয়নে একটি “ইউরোপীয় সার্বভৌম ক্লাউড” নিয়ে আলোচনা চলছে, যা আমেরিকান প্রযুক্তি জায়ান্টগুলোকে পাশ কাটিয়ে অনলাইনে ডেটা সংরক্ষণ এবং প্রক্রিয়া করার সুযোগ দেবে।

অ্যামাজন যুক্তরাজ্যে ৭৫,০০০ কর্মী নিয়োগ করে, যা ১০০টিরও বেশি সাইটে কাজ করে। কোম্পানিটি তার প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে ২০১০ থেকে ২০২২ সালের মধ্যে তারা যুক্তরাজ্যে £৫৬ বিলিয়ন বিনিয়োগ করেছে। গত মাসে কোম্পানি ঘোষণা করেছিল যে তারা ক্লাউড এবং এআই-এর মাধ্যমে তাদের গ্রুপের ত্রৈমাসিক মুনাফা দ্বিগুণ করেছে। AWS-এর আয় দ্বিতীয় ত্রৈমাসিকে ১৯ শতাংশ বেড়ে $২৬.৩ বিলিয়ন হয়েছে।

অ্যামাজন বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় ক্লাউড প্রদানকারী, তবে জেনারেটিভ এআই-এর ক্ষেত্রে মাইক্রোসফট এবং গুগলের পিছিয়ে রয়েছে।

সূত্র:  এএফপি/কুয়েতটাইমস।

কনি/জুবায়ের

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html