Company News 24
Stay Ahead with the Latest in Business

উত্তাল জুলাইয়ে দেশের রফতানি বেড়েছে ২ দশমিক ৯১ শতাংশ

0

করপোরেট নিউজ২৪: চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে বৈষম্যবিরোধী আন্দোলন ও ছাত্র-জনতার গণ-অভ্যুত্থান কেন্দ্র করে দেশে অস্থিরতা বিরাজ করছিল। একের পর এক প্রাণহানির ঘটনায় আন্দোলন তীব্র হয়ে ওঠে এবং দেশ প্রায় অচল হয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সান্ধ্য আইন জারি করা হয় এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়। এর ফলে রফতানি কার্যক্রমে ব্যাঘাত ঘটে এবং পণ্য জাহাজীকরণ স্থবির হয়ে পড়ে। তবুও, এসব অস্থিরতার মাঝেও রফতানি পরিসংখ্যানে কোনো নেতিবাচক প্রভাব দেখা যায়নি।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, উত্তাল জুলাইয়ে দেশের রফতানি বেড়েছে ২ দশমিক ৯১ শতাংশ।

প্রতিবেদন অনুসারে, জুলাই মাসে সবচেয়ে বেশি রফতানি হয়েছে তৈরি পোশাক খাত থেকে। নিটওয়্যার পোশাকের রফতানি অর্থমূল্য ছিল ১৭২ কোটি ৯১ লাখ ডলার, যা গত বছরের একই মাসে ছিল ১৬৯ কোটি ৪৪ লাখ ডলার। ফলে, এই বছর ৩ কোটি ৪৭ লাখ ডলার বা ২ দশমিক শূন্য ৫ শতাংশ বেশি নিটওয়্যার পোশাক রফতানি হয়েছে। উইভেন পোশাক রফতানিতে ৫ কোটি ৪৯ লাখ ডলার বা ৩ দশমিক ৯৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে, চলতি জুলাই মাসে এর অর্থমূল্য ছিল ১৪৪ কোটি ৯৬ লাখ ডলার।

তৃতীয় বৃহত্তম রফতানি পণ্য হিসেবে ছিল বস্ত্র খাতের হোমটেক্সটাইল, যার রফতানিতে ৪ দশমিক ২১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। চলতি বছরের জুলাইয়ে এ খাতের রফতানি ছিল ৫ কোটি ৪৫ লাখ ডলার, যা গত বছরের একই সময়ে ছিল ৫ কোটি ২৩ লাখ ডলার।

এছাড়া, কৃষিপণ্যের রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ২৩ শতাংশ। ২০২৩ সালের জুলাইয়ে এই খাত থেকে রফতানি হয়েছিল ৮ কোটি ২ লাখ ডলার, যা গত বছরের জুলাইয়ে ছিল ৭ কোটি ২১ লাখ ডলার। তবে কিছু পণ্যে, যেমন পাট ও পাটজাত পণ্য, প্রকৌশল পণ্য এবং রাসায়নিক পণ্য, নেতিবাচক প্রবৃদ্ধি দেখা গেছে।

 

এ বিষয়ে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি ফজলে শামীম এহসান জানান, ‘গত বছর জুলাইয়ে ঈদের বন্ধ ছিল। ফলে স্বাভাবিকভাবেই এ বছরের জুলাইয়ে আগের বছরের একই মাসের চেয়ে উৎপাদন বেশি করা গেছে। বিরূপ পরিস্থিতির প্রভাবে সৃষ্ট সংকটে সার্বিক কার্যক্রম তিন-চারদিনের জন্য বিঘ্নিত হয়েছে। এ ব্যাঘাত বিবেচনায় নিয়ে আমরা গত বছরের জুলাইয়ের চেয়ে অন্তত ১০ শতাংশ বেশি উৎপাদন করতে পেরেছি। এছাড়া ভ্যালু অ্যাডেড পোশাকের উৎপাদনও আগের চেয়ে বেশি। এ ধরনের পণ্যের জন্য আমদানি করা কাঁচামালের মূল্যবৃদ্ধির প্রভাবও আছে রফতানি প্রবৃদ্ধিতে। এ দুটিই মূলত রফতানিতে প্রবৃদ্ধির কারণ হয়ে থাকতে পারে।’

কনি/ মনির

 

 

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html