Company News 24
Stay Ahead with the Latest in Business

টিকটক শিশুদের অবিরাম স্ক্রোল নেশা থেকে সুরক্ষা দিতে ব্যর্থ

0

বিশ্ব ডেস্ক:  টিকটকের অ্যালগরিদম শিশুর মানসিক স্বাস্থ্যকে বিষাক্ত করে দিচ্ছে — এমনকি বোকামির ভাইরাল সোশ্যাল মিডিয়া চ্যালেঞ্জের কারণে মৃত্যুও ঘটাচ্ছে, মঙ্গলবার নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসের দায়ের করা এক বিস্ফোরক মামলায় এ দাবি করা হয়েছে।

জেমসের আইনি পদক্ষেপটি আসে ১৪টি অন্য রাজ্যের সঙ্গে, যারা একটি জোট হিসেবে বিপর্যস্ত সোশ্যাল মিডিয়া কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে। কোম্পানিটি শিশুদের “নেশাজনক” অবিরাম স্ক্রোল থেকে সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে এবং ডেটা গোপনীয়তা আইন লঙ্ঘন করেছে বলে অভিযোগ রয়েছে।

“নিউ ইয়র্ক এবং দেশের অন্যান্য অংশে, তরুণরা বিপজ্জনক টিকটক চ্যালেঞ্জ করতে গিয়ে মারা গেছে বা আহত হয়েছে এবং আরও অনেকেই টিকটকের নেশাজনক বৈশিষ্ট্যের কারণে বেশি দুঃখিত, উদ্বিগ্ন এবং বিষণ্ণ অনুভব করছে,” জেমস একটি ঘোষণায় বলেন।

“দেশব্যাপী শিশুরা এবং পরিবারগুলি এই সংকটের মোকাবিলা করতে সাহায্যের জন্য desperate, এবং আমরা তাদের রক্ষা করতে আমাদের ক্ষমতার সব কিছু করছি।”

টিকটকের মূল কোম্পানি — চীন ভিত্তিক ByteDance — তার ব্যবসায়িক মডেলটি “সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনের নেশাজনক প্রকৃতির” ওপর স্থাপন করেছে, এবং এর লক্ষ্য তার সবচেয়ে ছোট ব্যবহারকারীদের স্ক্রীনের প্রতি আচ্ছন্ন রাখা — যদিও সোশ্যাল মিডিয়া জায়ান্টটি অতীতে দাবি করেছিল যে তারা অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের সুরক্ষা প্রদান করে, মামলায় এমনটি বলা হয়েছে।

“কিশোরদের অতিরিক্ত ব্যবহার” অ্যাপটির ডিজাইনের অংশ, মামলাটি দাবি করেছে, এবং এর ফলে “প্রধান মানসিক অবসাদ, উদ্বেগ, শারীরিক চেহারা নিয়ে সমস্যা, খাদ্য ব্যাধি, ঘুমের ব্যাঘাত, একাকীত্ব, আত্মহত্যার চিন্তা, এবং আত্মহত্যার চেষ্টা” বৃদ্ধির ঘটনা ঘটছে।

মামলায় উল্লেখ করা অভ্যন্তরীণ তথ্য অনুযায়ী, কোম্পানি “১৩ বছরের নিচে থাকা ব্যবহারকারীদের একটি গুরুত্বপূর্ণ জনসংখ্যা হিসেবে বিবেচনা করে,” এবং এর ফলে টিকটক সচেতনভাবে সিদ্ধান্ত নিয়েছে যে, তারা তরুণ মস্তিষ্ককে যতটা সম্ভব সময় অ্যাপটিতে ব্যয় করতে প্ররোচিত করবে, মামলাটি দাবি করেছে।

কোম্পানির বেশিরভাগ অভ্যন্তরীণ তথ্যই দাখিল করা অভিযোগে রেড্যাক্ট করা হয়েছে।

অ্যাপটির নির্দিষ্ট উপাদানগুলো, যেমন কাস্টমাইজড অ্যালগরিদমিক ফিড, ভিডিও অটোপ্লে, এবং অবিরাম স্ক্রোল, বিশেষ করে তরুণ ব্যবহারকারীদের জন্য ডোপামিন-সংশ্লিষ্ট প্রতিক্রিয়া লুপ থেকে বেরিয়ে আসা আরও কঠিন করে তোলে, মামলাটি বলছে।

স্বল্পকালীন “লাইভ” কনটেন্টকে ঠেলে দিয়ে টিকটক তাদের মিশনকে এগিয়ে নিয়ে গেছে, যা তরুণ ব্যবহারকারীদের “ফিয়ার অব মিসিং আউট” (‘FOMO’) এর প্রতি তাদের বিশেষ সংবেদনশীলতাকে কাজে লাগিয়ে তাদের আকৃষ্ট করার উদ্দেশ্যে।

অন্যান্য “বাধ্যতামূলক ডিজাইন” সিদ্ধান্তগুলো, যা “সামাজিক বৈধতা এবং পরিমাণগত মেট্রিক্স” কে সামনে আনে, “বিশেষভাবে কিশোরদের ওপর একটি শক্তিশালী প্রভাব ফেলে।”

“টিকটক প্ল্যাটফর্মের নেশাজনক বৈশিষ্ট্যগুলোকে সর্বাধিককরণ করে, টিকটক একটি তরুণ ব্যবহারকারীর প্রজন্ম সৃষ্টি করেছে যারা প্রতিদিন ঘন্টা ধরে তার প্ল্যাটফর্মে কাটায়—যেমনটা তারা অন্যথায় চয়ন করত না—যা কিশোরদের বিকাশ এবং ব্যক্তিগত প্রয়োজন ও দায়িত্ব পালন করার ক্ষমতার জন্য অত্যন্ত ক্ষতিকর,” মামলাটি বলছে।

মামলার অনুযায়ী, টিকটকের বৈশিষ্ট্যগুলো, যেমন “বিউটি ফিল্টার,” তরুণদের উপর সক্রিয়ভাবে ক্ষতিকর প্রভাব ফেলে, কারণ এটি “নির্দিষ্ট সৌন্দর্য স্টিরিওটাইপ perpetuate” করে এবং “খাদ্য ব্যাধি, দেহের ছবি নিয়ে সমস্যা ও সম্পর্কিত অন্যান্য সমস্যাকে উৎসাহিত করে”।

প্ল্যাটফর্মটি তরুণদের বিপজ্জনক — এমনকি মরণঘাতী — “চ্যালেঞ্জ” করার জন্যও অনুপ্রাণিত করে, এমনটি অভিযোগে বলা হয়েছে।

“অনেক কিশোর ব্যবহারকারী ভাইরাল প্র্যাঙ্কে অংশ নিয়ে পুরস্কার অর্জন এবং তাদের ‘লাইক’, ভিউ এবং ফলোয়ারের সংখ্যা বাড়ানোর জন্য নিজেদের বা অন্যদের আহত করেছে বা এমনকি মারা গেছে, যা টিকটকের এনগেজমেন্ট-সর্বাধিককরণের ডিজাইনের একটি পূর্বানুমানযোগ্য ফলাফল,” মামলাটি বলছে।

মামলায় উল্লেখ করা হয়েছে একাধিক উচ্চ-পрофাইল ঘটনা, যার মধ্যে ২০২৩ সালের সাবওয়ে সার্ফিংয়ের মৃত্যুর ঘটনা এবং কিয়া চুরির ভাইরাল ঢেউও রয়েছে, এগুলোকে উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে।

তবে এগুলোকে বিপজ্জনক বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখার বদলে, মামলার মতে, এমন ভিডিওগুলো “প্ল্যাটফর্মের ভিত্তি এবং এটি প্ল্যাটফর্মের সবচেয়ে জনপ্রিয় ভিডিওগুলোর মধ্যে অন্যতম।”

অ্যান্টি-টিকটক জোটটি নেতৃত্ব দিচ্ছেন লেটিটিয়া জেমস এবং ক্যালিফোর্নিয়া অ্যাটর্নি জেনারেল রব বোন্টা, এবং এতে যোগ দিয়েছে ইলিনয়, কেন্টাকি, লুইজিয়ানা, ম্যাসাচুসেটস, মিসিসিপি, নিউ জার্সি, নর্থ ক্যারোলিনা, ওরেগন, সাউথ ক্যারোলিনা, ভারমন্ট, ওয়াশিংটন এবং ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়া।

এদিকে, ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে টিকটকের রাজস্ব পৌঁছেছে ১৬ বিলিয়ন ডলারে — গবেষণাগুলি দাবি করেছে যে, বিজ্ঞাপন রাজস্বের প্রায় ৩৫% আসছে অ্যাপে উপস্থিত নাবালকদের কাছ থেকে, যদিও কোম্পানি বলেছে যে অ্যাপটি ১৩ বছরের নিচে বয়সীদের জন্য নয়।

ByteDance যুক্তরাষ্ট্রে একটি প্রস্তাবিত আইন যুদ্ধ করছে, যা দেশে অ্যাপটি নিষিদ্ধ করার পরিকল্পনা করছে।

কনি/মনির

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html