Company News 24
Stay Ahead with the Latest in Business

গালফ রাষ্ট্রগুলো ইসরায়েলকে আকাশসীমা ব্যবহার করতে দেবে না

0

বিশ্ব ডেস্ক:  গালফ রাষ্ট্রগুলো যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের প্রতি আহ্বান জানাচ্ছে যাতে ইরানি তেল স্থাপনায় ইসরায়েলি হামলা প্রতিরোধ করা হয়, কারণ তারা নিজেদের তেল অবকাঠামোর বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলার আশঙ্কা করছে।

ইরান সৌদি আরবকে সতর্ক করেছে যে, যদি ইসরায়েল ইরানে হামলা করে, তবে তার তেল স্থাপনাগুলোর নিরাপত্তা তারা দিতে পারবে না।

সৌদি আরব ইসরায়েলকে ইরানের বিরুদ্ধে সম্ভাব্য হামলার জন্য তার আকাশসীমা ব্যবহার করতে দেয়ার জন্য অস্বীকৃতি জানিয়েছে।

জিসিসি ইসরায়েলের বর্তমান হুমকির কারণে উদ্বিগ্ন

গালফ সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) দেশগুলো ইসরায়েলের ইরানের বিরুদ্ধে বৃহত্তর পাল্টা হামলার হুমকির কারণে গভীর উদ্বেগ প্রকাশ করছে, যা সম্ভবত ব্যালিস্টিক মিসাইল এবং যোদ্ধা বিমানের আক্রমণের মাধ্যমে মূল অবকাঠামো, যেমন শক্তি এবং সামরিক স্থাপনায় হামলা করতে পারে। এই সপ্তাহে বাইডেন প্রশাসন ইসরায়েলিদের তেল এবং গ্যাস স্থাপনায় হামলা থেকে বিরত রাখতে আলোচনা করার চেষ্টা করেছে।

সৌদি আরব, কাতার এবং সংযুক্ত আরব আমিরাতসহ গালফ দেশগুলো এখন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের কাছে আহ্বান জানাচ্ছে যাতে ইরানের তেল স্থাপনায় হামলা না করা হয়, কারণ তারা আশঙ্কা করছে যে এ ধরনের উত্তেজনা থাকলে তেহরান গালফের তেল স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু বানাতে পারে। গত পাঁচ বছরে ইরান ও পশ্চিম-গালফ দেশগুলোর মধ্যে চলমান প্রাক্সি সংঘর্ষে এই পরিস্থিতি একবার ঘটে গেছে।

সৌদি আরব এবং জিসিসি দেশগুলো এমন ধরনের আক্রমণ এড়াতে চায় যা তাদের তেল উৎপাদন এবং রপ্তানিতে প্রভাব ফেলতে পারে, যেমন ২০১৯ সালে আবকাইক-খুরাইস সৌদি আরামকোর ড্রোন হামলা। মার্কিন যুক্তরাষ্ট্র ঐ ঐতিহাসিক হামলার জন্য ইরানকে দোষারোপ করেছিল, কিন্তু তেহরানের নেতারা কখনো তা স্বীকার করেননি। সম্ভবত এটি ইরানি প্রাক্সির মাধ্যমে ইরাক থেকে পরিচালিত হয়েছিল, তবে পশ্চিমা বিশ্ব শেষ পর্যন্ত মনে করে যে তাতে তেহরানের আঙুল ছিল।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে ইরানি পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচির বৈঠকের  মাধ্যমে গত সপ্তাহে  সৌদি আরব ইরানকে তাদের নিরপেক্ষতা বোঝানোর চেষ্টা করেছে।

ইরান স্পষ্টভাবে যুদ্ধের হুমকি দিয়েছে যদি রিয়াদ সহযোগিতা করে, একজন সৌদি বিশ্লেষক আলি শিহাবি, যিনি সৌদি রাজার নিকটবর্তী, বলেছেন: “ইরানিরা বলেছে: ‘যদি গালফ রাষ্ট্রগুলো তাদের আকাশসীমা ইসরায়েলের জন্য খুলে দেয়, তাহলে সেটি যুদ্ধের কাজ হবে।'”

রিয়াদ ইসলামী প্রজাতন্ত্রকে নিশ্চিত করার চেষ্টা করছে: “গালফ রাষ্ট্রগুলো ইসরায়েলকে তাদের আকাশসীমা ব্যবহার করতে দিচ্ছে না। তারা ইসরায়েলি মিসাইলগুলোকে পাস করতে দেবে না, এবং আশা করা হচ্ছে যে তারা তেল স্থাপনাগুলোতে আক্রমণও করবে না,” একটি গালফ সূত্র রয়টার্সকে জানায়।

কনি/মনির

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html