Company News 24
Stay Ahead with the Latest in Business

রাখাইন রাজ্যে বিমান হামলায় প্রায় ৭০ জন নিহত

0

ঢাকা, ১০সেপ্টেম্বর ২০২৪:  রবিবার ও সোমবার মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর বিমান হামলায় প্রায় ৭০ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই ছিল শাসকগোষ্ঠীর বন্দি। পউকতাও ও মংডু টাউনশিপে আরাকান আর্মি (এএ) পরিচালিত আটক কেন্দ্রে এসব হামলা হয়, এ তথ্য জানিয়েছে আরাকান আর্মি (এএ)।

এএ জানায়, সোমবার সকালে দুইটি জান্তা যুদ্ধবিমান মংডো শহরে বাংলাদেশ সীমান্তের কাছে একটি বর্ডার গার্ড পুলিশের সদর দফতরে হামলা চালায়। এ সদর দফতরটি জুলাই মাসে এএ দখল করেছিল এবং এটি শাসকগোষ্ঠীর সেনাবাহিনী, সামরিক তথ্যদাতা এবং আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি (এআরএসএ) এবং রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) যোদ্ধাদের আটককেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছিল, যারা এএ’র হাতে বন্দি হয়েছিল।

এআরএসএ এবং আরএসও উত্তর রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে লড়াই করছে।

বিমান হামলায় ৫০ জনেরও বেশি বন্দি নিহত হয়েছে এবং আরও অনেকে আহত হয়েছেন, যাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে এএ। এএ প্রকাশিত একটি ভিডিওতে ধ্বংসস্তূপে আটকা পড়া চারজন আহত ব্যক্তিকে দেখা গেছে।

জান্তা বাহিনীর বিমান হামলা রোববার রাতে মংডো টাউনশিপে জাতিসংঘের একটি ভবন এবং পউকতাও টাউনশিপে আরেকটি এএ পরিচালিত আটক কেন্দ্রকে লক্ষ্যবস্তু বানায় বলে জানিয়েছে এএ।

একটি ক্লিনিক, যেখানে শাসকগোষ্ঠীর সৈন্যদের চিকিৎসা দেওয়া হচ্ছিল, বিমান হামলায় আঘাতপ্রাপ্ত হয়। এতে ১৭ জন নিহত হয়, যাদের মধ্যে সাতজন জান্তা বাহিনীর সদস্য, চিকিৎসাকর্মী এবং অন্যান্য বেসামরিক নাগরিক ছিল।

আরও ১০ জন আহত হয়েছে বলে জানিয়েছে এএ।

শুক্রবার শাসকগোষ্ঠীর ঘাঁটি থেকে সিত্তের আবাসিক এলাকায় গোলাবর্ষণ করা হয়, যা বাড়িঘর ধ্বংস করে দিয়েছে, এ তথ্য দিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।

গত সপ্তাহ থেকে জান্তা বাহিনীর বিমান হামলা ও গোলাবর্ষণের পরিমাণ বেড়েছে। জান্তা প্রধান মিন অং হ্লাইং দেশে দখলকৃত অঞ্চল পুনরুদ্ধারের জন্য পাল্টা হামলার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি গত মঙ্গলবার দক্ষিণ শান রাজ্যের রাজধানী তাউংগিতে শাসকগোষ্ঠীর সদস্যদের উদ্দেশে এই ঘোষণা দেন।

গত সপ্তাহে জান্তা বাহিনীর বিমান হামলায় ৪০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছিল, যাদের মধ্যে প্রায় ১২ জন শিশু ছিল।

বিরোধী গোষ্ঠীগুলো এই হামলাগুলোকে যুদ্ধাপরাধ বলে নিন্দা জানিয়েছে এবং জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং আসিয়ানকে মিয়ানমারের সামরিক বাহিনীর কাছে বিমান জ্বালানি ও গোলাবারুদের রপ্তানি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে। তারা মিয়ানমারের সাধারণ জনগণকে সুরক্ষিত করার জন্য পদক্ষেপ নেওয়ারও দাবি জানিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html