Company News 24
Stay Ahead with the Latest in Business

সৌদি প্রবাসীদের জন্য ই-পাসপোর্ট সেবা চালু

0

করপোরেট নিউজ 24 : সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট সেবার উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স এস এম রাকিবুল্লাহ।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা থেকে ই-পাসপোর্ট প্রকল্পের কর্মকর্তারা এবং কারিগরি দল উপস্থিত ছিলেন। দূতাবাসের অডিটোরিয়ামে আয়োজিত এই অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি বিশিষ্টজন, পেশাজীবী ও মিডিয়া ব্যক্তিত্বদের পাশাপাশি বিপুল সংখ্যক প্রবাসী অংশ নেন।

ই-পাসপোর্টের আবেদন প্রক্রিয়া সম্পর্কে ধারণা দেন সহকারী প্রকল্প পরিচালক মেজর সুমিরিয়ার সাদেকিন। তিনি জানান, প্রবাসীরা পাঁচ বছর বা ১০ বছরের মেয়াদে ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন এবং এক মাসের মধ্যে ই-পাসপোর্ট সরবরাহ করা সম্ভব হবে। পরে কারিগরি দল প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

চার্জ দ্যা অ্যাফেয়ার্স এস এম রাকিবুল্লাহ জানান, সৌদিআরবে এটি বাংলাদেশের ৪৬তম মিশন হিসেবে ই-পাসপোর্ট সেবা চালু হয়েছে। এ সেবার জন্য দূতাবাসে ২০টি বুথ স্থাপন করা হয়েছে। এছাড়া, বিভিন্ন শহরে কনস্যুলার পরিষেবা প্রদানের সময় ই-পাসপোর্ট আবেদনও গ্রহণ করা হবে। ই-পাসপোর্টের পাশাপাশি ইলেকট্রনিক ট্রাভেল পারমিট সেবাও চালু করা হয়েছে।

চার্জ দ্যা অ্যাফেয়ার্স আরও বলেন, প্রবাসীদের সেবাকে সহজতর করার জন্য সরকার সবসময় সচেষ্ট রয়েছে এবং বৈধ পথে রেমিট্যান্স পাঠিয়ে দেশের উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানের শেষে ই-পাসপোর্ট এবং স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ প্রকল্পের উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের সভাপতি কয়েকজন আবেদনকারীকে ই-পাসপোর্ট এনরোলমেন্ট স্লিপ এবং একজনকে ইলেকট্রনিক ট্রাভেল পারমিট সরবরাহ করেন।

উল্লেখ্য, ই-পাসপোর্ট সেবা চালুর ফলে সৌদি আরবে বসবাসরত সব প্রবাসী বাংলাদেশি এখন থেকে অনলাইনে আবেদন করতে পারবেন।

কনি/মনির

Leave A Reply

Your email address will not be published.

google-site-verification=1ANNK1RMHaj1Iw7yR8eRAr3R5K-aLbxTqN87o-pnte8 google-site-verification: google05340dd170c353ef.html